ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ২২ ২০১৯,


শিরোনাম
যতদিন বেঁচে থাকি আপনাদের সেবা করে যাবো: ডা.এম,এ তাহের     বঙ্গবন্ধু পরিষদ জাপান শাখার কমিটি অনুমোদিত     কচুয়ায় শিলাস্থান একতা সমাজ সেবা ফাউন্ডেশনের উদ্যোগে পবিত্র কোরআন শরীফ বিতরন     বঙ্গবন্ধু ছাত্র একতা পরিষদ:চাঁদপুর জেলা কমিটি গঠন-সভাপতি আরফাদ আহমেদ হিমেল,সম্পাদক এস,এম, সারোয়ার     কচুয়ায় বিশিষ্ট সমাজ সেবক মরহুম শামছুল হক প্রধানের মাগফিরাতের জন্য দোয়া কামনা     দারোগার প্রতি অভিমান, দারোগার প্রতি ভালোবাসার টান     নতুন আশার উপদেষ্টা বিশিষ্ট শিক্ষানুরাগী মো: নুরুল ইসলাম মাষ্টার কে সাংবাদিক দের পক্ষ থেকে অভিনন্দন     নতুন আশার উপদেষ্টা সম্পাদক নির্বাচিত মোহাম্মদ নুরুল ইসলাম মাষ্টার     পহেলা বৈশাখের ইতিহাস :জুয়েল তরফদার     বঙ্গবন্ধু ছাত্র একতা পরিষদ কেন্দ্রীয় কমিটি গঠন    

ঢাকার পরির্বতে মুজিবনগর নামকরণের দাবি

স্টাফ রিপোর্টার | ০৯:৫৫ মিঃ, মার্চ ১৭, ২০১৮



ঢাকার পরিবর্তে মুজিবনগর নামকরণের দাবি 

বাঙালি জাতি যেভাবে ৭০-৭১ সনে বঙ্গবন্ধুর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে  মুক্তিযুদ্ধের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জন করেছে । একইভাবে জাতিকে  ঐক্যবদ্ধ করে গণস্বাক্ষরের মাধ্যমে ঢাকার রাজধানীর নাম পরিবর্তন করে মুজিবনগর করেই ছাড়বো । 
শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় গণতান্ত্রিক লীগ ও জয় বাংলা মঞ্চ যৌথভাবে  মানববন্ধন করে এই দাবী জানান ।

মানববন্ধনে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম.এ জলিল।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক, বাংলাদেশ খবরের সম্পাদক, জাতীয় প্রেসক্লাবের সহ সভাপতি মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভূইয়া।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে আজিজুল ইসলাম ভূইয়া বলেন, ব্রিটিশ ও পাকিস্তানের শাসন শোষণ, নির্যাতনের বিরুদ্ধে এবং বাঙালিদের মৌলিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। যে বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধুকে ১৪ বছর জেল খাটতে হয়েছে এবং অনেক নির্যাতন-নিপীড়ন ভোগ করতে হয়েছে। পরপর দুইবার ফাঁসির মঞ্চের কাছাকাছি গিয়েছেন (৬৯ ও ৭১ সনে)। তাই বাঙালি জাতি কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ হয়ে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম পরিবর্তন করে মুজিবনগর নামকরণের দাবিতে যে মানববন্ধন করেছে তাকে আমি সমর্থন জানাই এবং বাংলাদেশের রাজধানী মুজিবনগর করার জন্য বর্তমান সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

সভাপতির ভাষণে এম.এ জলিল বলেন, বিশ্বে ৪ জন বিখ্যাত ব্যক্তির নামে রাজধানী ও দেশের নাম আছে। যেমন জর্জ ওয়াশিংটনের নামানুসারে আমেরিকার রাজধানী ওয়াশিংটন, সউদ আব্দুল আজিজের নামানুসারে সৌদিআরব, জুম কেনিয়ার নামানুসারে কেনিয়া, বলিভিয়ার নামানুসারে বলিভিয়া সেই একইভাবে বিশ্বের অন্যান্য দেশের মানুষ তাদের নেতাদের স্মরণীয়-বরণীয় করেছেন একইভাবে আমরাও বঙ্গবন্ধুকে স্মরণীয়-বরণীয় করতে চাই এবং বাংলাদেশের রাজধানী ঢাকার নামকরণ চাই মুজিবনগর। 

মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী বলেন, রাজধানীর নাম মুজিব নগর করার দাবি এখন সময়ের অপেক্ষা মাত্র । প্রয়োজনে বাঙালি জাতি যেভাবে ৭০-৭১ সনে বঙ্গবন্ধুর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জন করেছে । সেই একইভাবে আমরা জাতিকে  ঐক্যবদ্ধ করার মধ্য দিয়ে গণস্বাক্ষরের মাধ্যমে বঙ্গবন্ধু নামানুসারে ঢাকার রাজধানীর নাম পরিবর্তন করে মুজিবনগর করেই ছাড়বো ইনশাল্লাহ । 
এছাড়াও তিনি মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে ধর্ম বর্ণ নির্বিশেষে সকল সামাজিক ও রাজনৈতিক দল গুলোর নেতৃ বৃন্দকে উক্ত দাবীর পক্ষে গনমত সৃষ্টি করার জন্য আহবান জানান। 

আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল,জয় বাংলা মঞ্চের সভাপতি ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য মাওলানা মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী,  বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের সভাপতি আশরাফ আলী হাওলাদার,  বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি এডভোকেট আব্দুল হক চাষী, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের নেতা আ.স.ম মোস্তফা কামাল, জাতীয় স্বাধীনতা পার্টির মহাসচিব মিজানুর রহমান মিজু,  বাংলাদেশ মানবাধিকার আন্দোলনের সভাপতি খাজা মহিব উল্লাহ শান্তিপুরী, ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের সহ-সম্পাদক মোঃ ইউসুব আলী জীবন, স্বাধীনতা পরিষদের সভাপতি জিন্নাত আলী জিন্নাহ, ওলামা লীগের ঢাকা মহানগর  দক্ষিণ সভাপতি হাফেজ কারী মাওলানা মোঃ মামুনুর রশিদ সিদ্দিকী প্রমুখ।





Designed & Developed by TechSolutions BD